জন্ম নিবন্ধন দিয়ে ভোটার আইডি কার্ড বের করুন

আপনার ভোটার আইডি হারিয়েছেন? কীভাবে আইডি কার্ড পুনরুদ্ধার করবেন এবং জন্ম নিবন্ধন নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড পুনরুদ্ধার করা যেতে পারে কিনা তা জানুন।

আপনি হয়ত আপনার ভোটার আইডি কার্ড হারিয়ে ফেলেছেন এবং আপনার জন্ম নিবন্ধন নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড পেতে চান। কিন্তু জন্ম নিবন্ধন নম্বরের সাহায্যে ভোটার আইডি বের করা কি সত্যিই সম্ভব?

আরও পড়ুনঃ ভোটার আইডি কার্ড হাড়িয়ে গেলে করনীয়

জন্ম নিবন্ধন দিয়ে ভোটার আইডি কার্ড বের করা যায়?

জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার করে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন না। অথবা জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র নম্বর বের করার কোন সুযোগ নেই। তবে, আপনি উপজেলা নির্বাচন অফিস থেকে আপনার ভোটার আইডি কার্ডের নম্বর পেতে পারেন।

অনেক লোক আছে যারা তাদের আইডি কার্ড হারিয়েছে কিন্তু দুর্ভাগ্যবশত তারা তাদের আইডি কার্ডের কপি রাখেন না বা তাদের আইডি কার্ড নম্বর মনে রাখেন না। এই পরিস্থিতিতে, একটি ভোটার আইডি কার্ড খুঁজে বের করা বেশ ঝামেলার একটি কাজ।

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা যায়?

আপনি উপজেলা নির্বাচন অফিস থেকে আপনার নির্বাচনী নম্বর সহ আইডি কার্ডের বিবরণ পেতে পারেন।

তারপরে আপনি আপনার আইডি কার্ড হারিয়ে গেছে বলে জিডি রিপোর্ট করার পরে আপনার আইডি কার্ড পুনরায় ইস্যু করার জন্য অনলাইনে আবেদন করতে পারেন।

আপনি যদি আপনার ভোটার আইডি নম্বর না জানেন, তবুও আপনি আপনার জেলার ভোটার তালিকা থেকে আপনার নাম এবং আপনার পিতার নাম ব্যবহার করে সহজেই পেতে পারেন।

আরও পড়ুনঃ ভোটার আইডি কার্ড চেক

কিভাবে হারানো ভোটার আইডি নাম্বার জানবেন

আপনার হারিয়ে যাওয়া ভোটার আইডি নম্বর খুঁজে পেতে, আপনাকে প্রথমে আপনার জেলার নাম জানতে হবে এবং সম্ভব হলে আপনার জেলার ভোটার তালিকা থেকে ভোটার নম্বর জানতে হবে।

এরপর আপনি উপজেলা নির্বাচন অফিসে গিয়ে কম্পিউটার অপারেটরকে আপনার নির্বাচনী এলাকা বা ভোটার নম্বর ব্যবহার করে আপনার তথ্য অনুসন্ধান করতে এবং আপনার NID নম্বর পেতে বলতে পারেন।

যেভাবে হারানো ভোটার আইডি কার্ড বের করবেন

অনলাইনে আপনার হারানো ভোটার আইডি কার্ড পুনরুদ্ধার করতে, আপনাকে প্রথমে নিকটস্থ থানায় যেতে হবে। জিডিতে আপনার নাম, পিতামাতার নাম, এনআইডি নম্বর এবং জন্মতারিখ দিতে হবে।

তারপর আপনার আইডি কার্ড পুনরায় ইস্যু করার জন্য আবেদন করতে আপনার জিডি কপি সহ আবেদন করতে হবে। আপনার আবেদন অনুমোদিত হওয়ার পরে, আপনি আপনার আইডি কার্ড ডাউনলোড করতে পারেন।

ধরা যাক আপনি আপনার ভোটার আইডি হারিয়েছেন, ফটোকপি নেই বা আইডি নম্বর জানেন না।

এই ক্ষেত্রে আপনার হারানো ভোটার আইডি ফিরে পেতে, আপনাকে প্রথমে নির্বাচন অফিস থেকে আপনার ভোটকেন্দ্র, নাম এবং আইডি নম্বর পেতে হবে।

তারপরে আপনাকে আপনার আইডি কার্ড হারানোর বিষয়ে পুলিশকে রিপোর্ট করতে হবে এবং আপনার আইডি কার্ড প্রতিস্থাপনের জন্য একটি অনলাইন আবেদন জমা দিতে হবে।

আপনার আবেদন অনুমোদিত হওয়ার পরে, আপনি অনলাইনে আপনার আইডি কার্ড ডাউনলোড করতে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *